গল্পঃ আমার বৃষ্টিবিলাসী

হঠাৎ করে রাত ২ টায় ঘুম ভেঙে গেলো চেয়ে দেখি একটা মেয়ে আমার দিকে তাকিয়ে মুচকি হাসছে! যতোটা মনে পড়ে এটা আমার বোন নয়,না তো আমি বিবাহিত ! মেয়েটা আমার জেগে ওঠার অপেক্ষায় ছিল হয়তো ! আমি জাগা মাত্রই মেয়েটা হাওয়া হয়ে গেল ! আমি মেয়েটাকে খুঁজতে লাগলাম ,হঠাৎ করে চোখটা জানালায় পড়ল ,দেখলাম মেয়েটা বৃষ্টিতে ভিজছে ! পরণে তার নীল শাড়ি ! শাড়ি ভেদ করে তার শরীরের অনেকটাই দেখা যাচ্ছে ,আমি মন্ত্রমুগ্ধ হয়ে তাকে দেখতে লাগলাম ! কেমন যেন একটা নেশা ধরে গেছে !
যতোটা মনে পড়ে আজ বৃষ্টি হবার কথা নয়,কেননা আকাশের অবস্থা আমি ভালই দেখেছি ! মেয়েটা বাসার দক্ষিণের আম গাছটার নিচে দাড়িয়ে বৃষ্টিতে ভিজছে,তার ঠোট চুম্বন করে গড়িয়ে পড়ছে বৃষ্টির জলগুলো,মনে হয় ওরাও তৃপ্তি মেটাচ্ছে! হালকা জোসনার মতো আলো দিচ্ছে আকাশ আর তাতে যেন মেয়েটার রূপ আরও দ্বিগুণ বেড়ে গেল ! আমার কোন সাধ্য নেই নিজেকে তার থেকে সরিয়ে রাখার ! দেখতে দেখতে মেয়েটার চোখে আমার চোখ পড়ল,চোখ পড়তেই মেয়েটা মুচকি হেসে আঁচলে তার মুখ লুকিয়ে নিল ! আমি এবার বিছানা ছেড়ে তাকে ছুতে যাওয়ার উদ্দেশ্যে রওনা হলাম ! এমন সময় ফোনে একটা ম্যাসেজ এলো,সেদিকে নজর দিতে গিয়ে পিছন ফিরে দেখি মেয়েটা নেই ! জানালা দিয়ে অন্ধকারের জন্য কিছুই দেখা যাচ্ছে না,তবে মেয়েটা কোথায় গেল?

নিজের স্বপ্ন ভেবে আবার ঘুমোতে গেলাম ! চোখ বন্ধ করলাম কিন্তু কিছুতেই ঘুম এলো না! শুধু মেয়েটার অবয়বটা আমার চোখে ভেসে উঠল ! মনে হচ্ছে সে আমার অনেক চেনা ,পরিচিত ! তবে আমি মেয়েটার মুখটা পুরোপুরিভাবে দেখতে পাই নি ,হবে হয়তো স্বপ্ন !

পরের দিন আবার কারো নূপুরের রিমঝিম শব্দে আমার ঘুম ভেঙে গেল ! ঘুম ভাঙতেই নাকে কদমফুলের তীব্র গন্ধ আমার নাকে এসে লাগল,ঘড়িতে সময় দেখলাম রাত ২ টা বাজে ! আমি কারো উপস্থিতি অনুভব করলাম আমার আশে পাশে ! এমনটা মনে হচ্ছে কেউ আমার নাম ধরে ডাকছে আর হাসছে ! আমি জানালার দিকে তাকিয়ে দেখলাম মেয়েটা আজও বৃষ্টিতে ভিজছে ! আজ তার পরণে হালকা গোলাপি শাড়ি ,খোপায় কদম ফুল ! আমার আজকে তাকে ছুঁতেই হবে ভেবে দরজা খুলে বাইরে গেলাম ! আমি স্পষ্ট দেখছি একটা মেয়ে বয়স ২১/২২ হবে ছিমছিমে গঠনের বৃষ্টিতে ভিজছে ! আমি মেয়েটার দিকে এগোতে লাগলাম ,যখনি তাকে ছুঁতে যাব সে আমার থেকে দৌড়ে পালালো! যেন সে লুকোচুরি খেলছে আমার সাথে ! এবার তাকে আমি স্পষ্ট দেখলাম,সে সুন্দর হয় তবে তার রূপ মাশাল্লাহ ! বৃষ্টিতে ভেজা অবস্থায় যে মেয়েদের এতোটা সুন্দর লাগে তাকে না দেখার আগে সেটা কখনোই জানতাম এই না ! তার চোখ দুটো যেন ফুলে সজ্জিত এক সাগর যেখানে ডুবে মরার ইচ্ছে যে কোন পুরুষের জাগতে পারে সেটা দোষের নয়!

কারো ডাকার শব্দে আমি পিছনে ফিরলাম ,দেখলাম মা আমাকে ডাকছে,
- কিরে নিশাল,ওখানে কি করছিস এতো রাতে?
মেয়েটার কথা বলা যাবে না, মা হয়তো চলে আসবে আর মেয়েটা চলে যাব,আজ সেটা হতে দেওয়া যাবে না ! আমি মা কে মিথ্যা বললাম,বললাম " কিছু না,ঘুম ভাঙল তাই একটু হাঁটছি ! আমাকে জলদি ঘরে আসতে বলে মা চলে গেল ! আমি মেয়েটাকে খুঁজে কোথায়ও পেলাম না !

মেয়েটাকে যে করে হোক খুঁজে বের করতেই হবে !আমি জলদি ঘরে ফিরে আর্ট পেপার নিলাম ! টুকটাক আঁকা আকি করতাম আগে ,সেটারই একটা প্রতিফলন রূপ দেওয়ার চেষ্টা করলাম ! আর্ট করতে করতে সকাল হয়ে গেল ! অফিস,থাকার কারণে জলদি নাস্তা সেরে অফিস চলে গেলাম ! সারাদিন প্রচুর কাজ থাকার কারণে মেয়েটার কথা মনেই ছিল না ! রাতে বাসায় ফিরে ক্লান্ত থাকার কারণে রাতের খাবার খেয়ে জলদি ঘুমিয়ে পড়লাম !

আবারও কারো পায়ের নূপুরের শব্দে জেগে উঠলাম ! সে এসেছে ,মনের মধ্যে একটা আলাদা আনন্দ হতে লাগল ! আমি জানালার দিকে তাকিয়ে মেয়েটাকে খুঁজতে লাগলাম ! এমন সময় একটা মেয়েলি কণ্ঠের স্বর ভেসে এলো কানে,,
- আমাকে খুঁজছো? কিন্তু আমি তো এখানে !
আমি পিছনে তাকিয়ে দেখলাম মেয়েটা আমার বেডের পাশেই দাড়িয়ে আছে ! আজ তার পরণে সরষে ফুলের রং এর শাড়ি ,হাত ভর্তি চুড়ি ,হাতে আলতা পরে আছে সে ! আমি বললাম ,
- কে তুমি?আমার কাছে কি চাও? রোজ রাতেই কেন আসো?
সে মুচকি হেসে আমার হাতটা ধরে টেনে বাইরের দিকে নিয়ে যেতে লাগল ! এতোটা কমল হাত আমি কোনদিনও দেখিনি! আমিও বাধ্য ছেলের মতো তাকে অনুসরণ করতে লাগলাম !

প্রচুর বৃষ্টি হচ্ছে ,সাথে হালকা বাতাস! এমন আবওহাওয়ায় ঠাণ্ডা অনুভব করার কথা কিন্তু তেমন কিছুই হচ্ছে না বরং আমার বেশ ভালই লাগছে! কেমন একটা অন্যরকম পরিবেশ সৃষ্টি হয়েছে ! সে আমাকে নিয়ে একটা দোলনায় বসালো ! আজ সকাল পর্যন্ত আমি এখানে কোন দোলনা দেখি নি যতোটা মনে পড়ে ! আমাকে বসিয়ে সেও আমার পাশে বসলো ! আমার কাঁধে মাথা রেখে আমার হাতের মধ্যে তার একটা হাত দিয়ে সে বসে আছে,অবাধ্য বাতাসে তার চুলের গণ্ধ আমার নাকে লাগছে ! আমি তাকে কেন জানি কিছুতেই না করতে পারছি না ,মনে হচ্ছে আমিও এমনটাই চাই !
- আমাকে শুধু তুমি ছাড়া আর কেউ দেখবে না !
- আমি অবাক হয়ে বললাম কেন?
- আমি চাই না বলে !আমাকে খুঁজো না ,পাবে না আমাকে !
- কেন পাব না?
- আজকের রাতটা উপভোগ করো!
এসব বলে সে আমাকে দোলনা থেকে উঠিয়ে নিজে বৃষ্টিতে ভিজতে লাগল আমি তাকে অবাক চোখে দেখতে লাগলাম ! হঠাৎ সে আমার বুঁকে ঝাপিয়ে পড়ল,শক্ত করে আমাকে জড়িয়ে ধরল ! আমি অনুভব করছি তাকে আর এটা কোন স্বপ্ন নয়,বাস্তবেই সে আমার বুঁকে মাথা রেখে মুখ লুকিয়ে আছে ! হঠাৎ এই সে আমাকে ছেড়ে দিল,আমার হাতে এক গুচ্ছো কদম দিয়ে বলল,"ভাল থেকো,আমি আবার আসব"!

কেন জানি তার এভাবে চলে যাওয়াটা আমি নিতে পারছিলাম না !আমি তাকে জিঙ্গেস করলাম ,
- আবার কবে আসবে?
মুচকি হেসে সে উত্তর দিল ",সময় হলেই !"
- তোমার নামটা?
"বৃষ্টিবিলাসী "এই ধরে নেও, বলে মুচকি হাসি দিয়ে চলে গেল!
সকালে ঘুম ভাঙলে দেখি আমার টেবিলে একগুচ্ছো কদম ! আমি জানি সে আছে ,রোজ অপেক্ষায় থাকি তার ,আমার বৃষ্টিবিলাসীর!

সাবস্ক্রাইব করুন:

by Poly Talukder
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url