সামাজিকগল্প : সম্পদ খাবে লোকে দেহ খাবে পোকে by রাকিবুল হাসান

 প্রতিটি মানুষই নিজ নিজ জীবন নিয়ে গোপনে প্রকাশ্যে নিজের জীবনের প্রতি অসন্তুষ্টি প্রকাশ করে।

ধুর এটা কোন জীবন হলো, ভাল্লাগে না বআকারলের জীবন। তাই কোন কোন সময় এটি করে প্রচুর তৃপ্তি পায় কারণ সে ভাবে সে ভুল দেশে, ভুল ঘরে জন্ম নিয়েছে,ভুল আপনজন গুলো পেয়েছে,তাই সে আজ এই অবস্থানে,ইশ যদি আমি ওই দেশে বা ওই ঘরে জন্ম নিতাম তাহলে কতই না ভালো হতো।

কিন্তু এখানে আমার তো কোন দোষ নেই সবই সৃষ্টি কর্তার ইচ্ছে।

আবার কোন সময় প্রচুর পরিমাণে কষ্ট পায়।

আর সেই কষ্ট থেকেই ঘটে কত অপ্রীতিকর ঘটনা।

সুইসাইড করতেও দ্বিধা করে না, কারন মানুষ শান্তিতে বাঁচতে চায়,স্বাধীনতা চায়।

আচ্ছা বলুন তো মানুষ এত লোভী কেন, বোকা কেন এত, দুনিয়ায়তে এসে এত সুখ শান্তি খোঁজে কেন!

দুনিয়াতে সুখ শান্তি বলে তো কিছু নেই যা আছে মিছে সেটা হলো শান্তনা,সুখ শান্তি তো সৃষ্টি কর্তা রেখেছেন বেহেশতে। 

সুখ শান্তি ভালবাসা কে মানুষ নিজেরা নিজেরাই বিভক্ত করে রেখেছে মহাকাল থেকে।

প্রকৃত অর্থে আমরা সুখ বলতে যা বুঝি তা হলো অনেক অর্থ সম্পদ থাকবে দাপট নাম জোশ খ্যাতি থাকবে জাষ্ট  এইটুকুই কে মানুষ সুখ হিসাবে ধরে নেয় এবং বুঝে,মানুষ কত বোকা দেখছেন। 

এখন অনেকেই হয়তো এখন আমাকে মনে মনে বলবে পাগল নাকি হুদাই একটা কয়।

কিন্তু আমার কাছে সুখ বলতে আমি যা বুঝি সেটা হলো স্বাধীনতা। যা ইচ্ছে হয় করবো, ঘুরবো ফিরবো, ইত্যাদি ইত্যাদি। 

যদি এমন নিয়ম থাকতো সৃষ্টি কর্তা একটি প্রস্তাবের মাধ্যমে বান্দার কাছে জানতে চাইবে তুমি দুনিয়ায় বুকে কি চাও তাহলে আমি বলতাম স্বাধীনতা।

হ্যাঁ আমার কাছে সুখ মানে স্বাধীনতা।

আর আমি এটাও জানি এমনটা কোন দিনই সম্ভব না।

একটা মানুষ স্বাধীন ভাবে চলতে গেলে বিভিন্ন সংঘাত হবে,বিভিন্ন মানুষের সাথে মতের অমিল হবে,দিন শেষে দেখা যাবে কেউ পছন্দ করছে কেউ করছে না।

আমরা মানব জাতি অনুকরণ প্রিয়, তার পাঁচ তলা বাড়ি আছে আমার কেন নেই,তার অনেক টাকা আছে আমার কেন নেই, তার সরকারী চাকরী আছে আমার কেন নেই, তার সুন্দরী বউ আছে আমার কেন নেই,তার সুন্দরী বান্ধবী আছে আমার কেন নেই, তার বাইক আছে আমার কেন নেই।

তার কত ভাল বন্ধু আছে আমার কেন নেই। 

আফসোস মিথ্যা জিনিস নিয়ে, অস্থায়ী একটা জীবন নিয়ে কত আফসোস আমাদের আহারে। 

আমি মানছি জীবনে বেঁচে থাকতে হলে অনেক কিছুর দরকার আছে তাই বলে কি এত কিছুর দরকার আছে, পরিশ্রম করতে থাকেন ভাগ্যে সফলতা থাকলে আসবেই ইনশাআল্লাহ, তবুও নিজের জীবন কে ঘৃণা করা বাদ দেন,আপনি যদি নিজেই নিজকে ঘৃণা করেন তাহলে অন্যরা ভালবাসবে কি করে।যখন খুব খারাপ লাগবে জীবনের প্রতি অতৃপ্তি চলে আসবে তখন ভাববেন আমাদের দেশের শুধু মাত্র পথ-শিশুই আছে আনুমানিক ১৫ লাখ অন্য শ্রেণির কথা বাদই দিলাম। 

তাদের চেয়ে আপনি আলহামদুলিল্লাহ ভালো আছেন।

কথায় আছে না নদীর এ পাড় ছাড়িয়া দীর্ঘঃশ্বাস ওই পাড়ে সর্ব সুখ আমার বিশ্বাস।

আমার কাছে দুনিয়াতে বিত্তশালী হওয়ার চেয়ে ভালবাসাশালী হওয়াটা জরুরি, আপনার মৃত্যুর পরে মানুষ যেন এটা বলে মানুষটি অনেক ভাল ছিলো,আল্লাহ তাকে বেহেশত দান করেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url